Wednesday, April 14, 2010

"সোনার তরী" র সকল পাঠকবন্ধুকে জানাই নববর্ষের অভিনন্দন !!

 শুভ ১৪১৭
এসো বোশেখ, বস ! তুমি বাজাও আমি শুনি
এসো বোশেখ, বস ! তুমি দাও আমি গুনি
পারলে দিও বৃষ্টির বর্ণমালা  একমুঠো
একটা কি দুটো কালবোশেখি,
পারলে  নিও আমার তাপের ভার
তবুও তুমি না এলে হয়ত পূর্ণ হবেনা একরাশ আশা,
এক ভর্তি জলভরা মেঘেদের ভেলায় চড়ে ভাসা.. 
সেদিন যেমন এসেছিলে তুমি 
কালবোশেখির কোলে চেপে, 
মধ্যদিনে আঁধার করে  
ঠান্ডা হাওয়া জাপটে ধরে.... 
এসো তুমি বোসো তুমি  ! 
কাল বিকেলে চৈত্রের আগুণ সূর্যের ভাসান
গঙ্গাতীরে, সে কি আলো!  
একটু বাদেই মনে পড়ে গেল
আজ তোমার আসার কথা   
চৈত্রের বিদায়বেলায় সেই খেয়া চলে গেল দূরে, বহুদূরে ..
রেখে গেল সেই সারি গান, ভাটিয়ালির ঝিমধরা নেশা, 
আবার স্বপ্ন জাল বোনা শুরু হবে 
জ্বলে উঠবে কত আশার রং দেশলাই  
কত নিরাশার ফুলঝুরিরা ছিটকে সরে যাবে দূরে, অনেক দূরে ..
মেঘের ঢাকনা খুলে বেরিয়ে আসবে একরাশ হাসি,  
এক মুঠো রোদের কণা ঝরে পড়বে প্রথম সকালে 
আর টুপটাপ ঝরে পড়বে জলের কণারা  বিকেলমেঘ থেকে


5 comments:

  1. ইন্দিরাদি,
    অসাধারণ কবিতা |
    শুভ নববর্ষ

    সমরেশ
    আটলান্টা, জর্জিয়া
    ১৪১৭

    ReplyDelete
  2. khoob valo laglo,nabo barser prothom kobitakhani.suvo nabo barso.

    ReplyDelete
  3. আমার গানের মালা কোথায় গেল
    পাই না খুঁজে তারে
    স্মরণের বালুকা বেলায় খুঁজে এ মন
    অকারণে বারে বারে।।

    ReplyDelete
  4. নতুন বছরেএর শুরুতেই দিলে এক সুন্দর উপহার
    রইলো অনেক অনেক শুভেচ্ছা আর প্রীতি আমার ..
    এভাবেই ভরে উঠুক জীবনের প্রতিটি পল তোমার.
    থেকো ভালো রেখো ভালো , ভরে নিয়ে ভান্ডার ...........

    ReplyDelete