Saturday, February 13, 2010

প্রেমের দীপাবলী

এই তো সেদিন তোমার সাথে লুভার মিউজিয়ামের করিডোরে লুকিয়ে,
ভার্সাই প্যালেসের প্রতিটি দরজা, কাঁচ ছুঁয়ে,
এই তো সেদিন পৌষমেলায় টেরাকোটার চাঁদের হাটে...
আমার সবকিছু আজ দেব তোমায় আমার সব অহংকারের বোঝা, 
পাগলামি, পাপপুণ্যের ফিরিস্তি, ধোপা-কাগজওয়ালার হিসেব থেকে শুরু করে সব কিছু,

আমার অভিশপ্ত যৌবনের অঙ্গীকার,
আমার অস্পষ্ট কৈশোরের আবছায়ায় তুমি ছিলে একদিন
আজ আমার যা কিছু তা তোমার জন্যে  

প্রেমের দীপাবলী জ্বলছে চেয়ে দ্যাখো,
নানাদেশের বিচিত্র সব প্রেমের দেবদেবীরা
সেই প্রেমের যজ্ঞে আহুতি দিলেন ভ্যালেন্টাইন !
হৃদয়ের একূল ওকূল সব উজাড় করে দিলেন
আর দিলেন শীতের ওম্‌, বসন্তের কোকিলের গান
প্রেমের শতদলেরা জেগে উঠল....
ছাড়পত্র পেল তোমার ঘরে যাবার

যে নীল এতদিন খুঁজেছিলাম ল্যাবটারির কপার সালফেটের কাঁচের শিশিতে
সেই নীল আজ আমার,
যে সবুজ এতদিন ছিল ফেরাস সালফেটের ক্রিস্টালে
তা এখন আমার মনে,
সেন্ট্রাল লাইব্রেরীর ধূলোপড়া জার্নালে খুঁজেছো আমায়,
খুঁজেছো ব্যস্ত কফি হাউসের নিঃস্ব টেবিলে 
আজ আমি শুধুই তোমার,
দূর থেকে দন্ডায়মান ভ্যালেন্টাইন আশির্বাদ করুণ !
বেঁচে থাকুক সব প্রেম-অপ্রেম, সব স্মৃতি-বিস্মৃতি
রডোডেন্ড্রণের উদ্ধত শাখার শিখর আলোকিত করে 

বেঁচে থাক প্রেমের কবিতারা
সেই সব অমিত লাবণ্যেরা, মালতীবালা স্কুলের সেলাই দিদিমণিরা
আর বেচারা বেণীমাধবেরা

2 comments:

  1. খুব ভালো সাইট. খুজতে খুজতে নজরে এলো. ভালো. আপডেট করবেন. ধন্যবাদ........
    http://bairedure.blogspot.com/

    ReplyDelete
  2. আপনার লেখাটি পড়লাম খুবই ভালো লাগলো।
    ভ্রমণপিপাসুদের জন্য তৈরি এই ওয়েবসাইটটি দেখুন। আপনার মতামত অবশ্যই জানাবেন। আপনার নিজের ভ্রমণ সংক্রান্ত কোনো লেখা ও ছবিসহ থাকলে আমাদের পাঠান, আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করার চেষ্টা করবো ( অবশ্যই আপনার সম্মতি জানিয়ে মেল করবেন মেল আইডি- etravelguru@yahoo.com)। ধন্যবাদ
    https://etravelguru.weebly.com

    ReplyDelete